২১ সেপ্টেম্বর, ২০২১, ৬ আশ্বিন, ১৪২৮

বিদেশ ফেরতদের অর্থনৈতিক ও সামাজিক পুনরেকত্রীকরণে প্রশিক্ষণ কর্মশালা

মুহা. ফখরুদ্দীন ইমন: বিদেশ ফেরতদের মনোসামাজিক, সামাজিক ও অর্থনৈতিক পুনরেকত্রীকরণে বিজনেস এ্যাডভাইজরি কমিটি ও ফোরাম মেম্বারদের দুই দিন ব্যাপি (২১ ও ২২ অক্টোবর) প্রশিক্ষণ কর্মশালা কুমিল্লা বিএলসিতে (ব্র্যাক লার্নিং সেন্টার) অনুষ্ঠিত হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের অর্থায়ন, আইওএম এর সার্বিক তত্ত্বাবধায়ন এবং ব্র্যাক মাইগ্রেশন প্রত্যাশা প্রকল্পের সহযোগিতায় উক্ত প্রশিক্ষণ কর্মশালার সমাপনী দিবসের অনুষ্ঠানে রিসোর্সপার্সন হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ। এসময় তিনি প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের অভিবাসন সংক্রান্ত সেবা সমূহ উপস্থাপন করেন।

দেবব্রত ঘোষ তার বক্তব্যে নিরাপদ, নিয়মিত, সুশৃঙ্খল এবং দায়িত্বশীল অভিবাসন নিশ্চিতকরণ, মানবপাচার রোধ, বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় মধ্যস্বত্ত্বভোগীদের দৌরাত্ব নিরসন, উচ্চ অভিবাসন ব্যয়হ্রাস, অভিবাসী কর্মীর অধিকার সুরক্ষা, অভিবাসী কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা এবং কল্যাণ নিশ্চিতকরণে কার্যকর ভূমিকা রাখার জন্য প্রশিক্ষণে অংশগ্রহণকারীদেরকে অনুরোধ জানান। তিনি বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেনতার গুরুত্বারোপ করে বলেন, জেনে বুঝে, প্রশিক্ষণ নিয়ে দক্ষ হয়ে বিদেশ গেলে, অর্থ-সম্মান দু’টোই পাওয়া যাবে। মিথ্যা তথ্যের উপর নির্ভর করে বা অন্যের প্রলোভনে প্রলুব্ধ হয়ে বিদেশ যাওয়ার সিদ্ধান্ত না নেয়ার পরামর্শ দেন। এছাড়াও নারী অভিবাসনের ঝুঁকি, সম্ভাবনা এবং সুবিধা সমূহ উল্লেখ করেন যেকোন প্রয়োজনে যোগাযোগ করার জন্য পরামর্শ প্রদান করেন তিনি।

প্রশিক্ষণে চৌদ্দগ্রাম উপজেলার ১৫ জন ও নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জ উপজেলার ১৪ জন সদস্য অংশগ্রহণ করেন। প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের বিদেশ ফেরত অভিবাসীদের মনোসামাজিক, সামাজিক ও অর্থনৈতিক পুনরেকত্রীকরণের জন্য বিভিন্ন উদ্যোগ ও অর্থনৈতিক কর্মকান্ড নির্বাচন ও স্থাপনে সহায়তা প্রদানের ক্ষেত্রে প্রয়োজনীয় জ্ঞান ও সম্যক ধারণা প্রদান করা হয়। পাশাপাশি চলমান ব্যবসা বা অর্থনৈতিক কর্মকান্ড পরিচালনা ও বৃদ্ধিতে করণীয় বিষয়ক প্রয়োজনীয় ধারণা প্রদান করা হয়। এছাড়াও পুনঃঅভিবাসনে আগ্রহী অভিবাসীদের নিরাপদ অভিবাসন প্রক্রিয়া সম্পর্কে সুস্পষ্ট ধারণা দেয়া হয়।

অভিবাসন সংক্রান্ত যেকোন প্রয়োজনে প্রত্যাশা প্রকল্প কর্তৃক পরিচালিত টোল ফ্রী হট লাইন নম্বর ০৮০০০১০২০৩০ নম্বরটিতে কল করে অভিবাসন বিষয়ক প্রয়োজনীয় তথ্য জানতে সবাইকে অনুরোধ করা হয়। প্রশিক্ষণে অংশগ্রহণকারী সদস্যগণ যেন নিরাপদ, সুশৃঙ্খল ও নিয়মিত অভিবাসন বিষয়ে প্রচারণা, বিদেশ ফেরত অভিবাসীদের নতুন ব্যবসা নির্বাচন ও চলমান ব্যবসা বৃদ্ধিতে প্রয়োজনীয় পরামর্শ এবং রেফারাল সহায়তা প্রদানের মাধ্যমে অভিবাসীর অধিকার নিশ্চিত করতে পারেন সে বিষয়ে তাদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি করা হয়।

উক্ত প্রশিক্ষণে ট্রেনার হিসেবে উপস্থিত ছিলেন ব্র্যাক মাইগ্রেশন প্রত্যাশা প্রকল্পের কুমিল্লা আরএসসি ম্যানেজার শুভাশীষ দেবনাথ, কুমিল্লা জেলা কাউন্সেলর মু: ওসমান গনি. ডিস্ট্রিক্ট ম্যানেজার কাজী ফারিয়া মুনতাহা মহি। এসময় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন নোয়াখালী আরএসসি ম্যানেজার আব্দুল কাদের, আরএসসি ম্যানেজার, নোয়াখালী জেলা কাউন্সেলর সৈয়দ আবু সাঈদ প্রমুখ।

আলোকিত চৌদ্দগ্রাম পরিবার

মো. এমরান হোসেন বাপ্পি

নির্বাহী সম্পাদক
মোবাইল: ০১৮১৯ ৯৯৬২৩৮

মো. বেলাল হোসাইন

বার্তা সম্পাদক
মোবাইল: ০১৮১৩ ০৬৫৭২৮

মুহা. ফখরুদ্দীন ইমন

প্রধান প্রতিবেদক
মোবাইল: ০১৮১৯ ৭৮৬০১২