২০ অক্টোবর, ২০২০, ৪ কার্তিক, ১৪২৭
শিরোনাম :
চৌদ্দগ্রামে মানবতার ডাক’র বৃক্ষরোপন ও চারা বিতরণ কর্মসূচী পালন চৌদ্দগ্রামে প্রাইম ফুড এন্ড সুইটস্’র শুভ উদ্বোধন চৌদ্দগ্রামে করপাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠন, সভাপতি আব্দুল মান্নান রতন চৌদ্দগ্রামে শতবর্ষী সরকারি গাছ কেটে নিচ্ছে প্রভাবশালী মাও: ইসমাঈল চৌদ্দগ্রামে বিয়ের প্রলোভনে যুবতীকে ধর্ষণ, ধর্ষক গ্রেফতার চৌদ্দগ্রামে অপরাধ জগতের হোতা মেম্বার বজলুর রহমান জেলহাজতে চৌদ্দগ্রামে ধর্ষণ মামলায় অভিযুক্ত শিক্ষক তারেক গ্রেফতার, জেলহাজতে প্রেরণ চৌদ্দগ্রামে জাতীয় শ্রমিক লীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালন ও আলোচনা সভা চৌদ্দগ্রামে ছেলের হাতে মা খুন, ঘাতক আটক চৌদ্দগ্রামে সামাজিক বিরোধের জেরে শিক্ষকের উপর হামলা

তরুণ জীবপ্রযুক্তিবিদ সম্মেলন-২০২০ এ প্রথম পুরস্কার পেল চৌদ্দগ্রামের ড. মো. আমিরুল ইসলাম

স্টাফ রিপোর্টার: তরুণ জীবপ্রযুক্তিবিদ হিসেবে প্রথম পুরস্কার পেল কুমিল্লার চৌদ্দগ্রামের কৃতি সন্তান ড. মো. আমিরুল ইসলাম। তিনি উপজেলার গুনবতী ইউনিয়নের দশবাহা গ্রামের বিশিষ্টজন মো. আব্দুল কুদ্দসের পুত্র এবং গুনবতী উচ্চ বিদ্যালয় ও গুনবতী বালিকা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সাবেক সভাপতি, বিশিষ্ট সমাজসেবক আলী হোসেন পণ্ডিত ও রেভা এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী আবুল কালাম আজাদের ভাগিনা।

চৌদ্দগ্রামের কৃতি সন্তান ড. মো. আমিরুল ইসলাম সদ্য সমাপ্ত “তরুন জৈব প্রযুক্তি সম্মেলন-২০২০” এ সারা বিশ্বে গবেষণারত তরুন বাংলাদেশি জৈব প্রযুক্তি বিজ্ঞানিদের মধ্য থেকে মনোনীত বাংলাদেশের সেরা দশ জন তরুন জৈব প্রযুক্তি বিজ্ঞানির মধ্যে প্রথম স্থান অর্জন করে পুরস্কার লাভ করেছেন।

শিক্ষা জীবনে ড. মো. আমিরুল ইসলাম উপজেলার গুনবতী ইউনিয়নের গুনবতী উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক ও গুনবতী ডিগ্রী কলেজ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করার পর সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে জৈব প্রযুক্তি ও জিন প্রকৌশল বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রী সম্পন্ন করেন। এরপর তিনি বৃত্তি পেয়ে মালয়েশিয়ার একটি সরকারি বিশ্ববিদ্যালয়ে কৃতিত্বের সাথে পিএইচডি সম্পন্ন করেন।

বর্তমানে তিনি কানাডার কুইবেকের একটি বিশ্ববিদ্যালয়ে গবেষক হিসাবে কর্মরত আছেন। কানাডা, মালয়েশিয়া ও বাংলাদেশের বিভিন্ন বিষয়ে তাঁর লেখা ৩০ টিরও বেশী গবেষণা আর্টিকেল আন্তর্জাতিক বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়।

এছাডাও তিনি বিভিন্ন আন্তর্জাতিক সেমিনারে অংশগ্রহন করে ১০ টিরও বেশী বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কার লাভ করেন। তারই ধারাবাহিকতায় আগামী জুলাই মাসে আমেরিকার মিয়ামিতে একটি আন্তর্জাতিক সেমিনারে অংশগ্রহন করার কথা রয়েছে তাঁর।

আলোকিত চৌদ্দগ্রাম পরিবার

মো. এমরান হোসেন বাপ্পি

নির্বাহী সম্পাদক
মোবাইল: ০১৮১৯ ৯৯৬২৩৮

মো. বেলাল হোসাইন

বার্তা সম্পাদক
মোবাইল: ০১৮১৩ ০৬৫৭২৮

মুহা. ফখরুদ্দীন ইমন

প্রধান প্রতিবেদক
মোবাইল: ০১৮১৯ ৭৮৬০১২