২০ অক্টোবর, ২০২০, ৪ কার্তিক, ১৪২৭
শিরোনাম :
চৌদ্দগ্রামে মানবতার ডাক’র বৃক্ষরোপন ও চারা বিতরণ কর্মসূচী পালন চৌদ্দগ্রামে প্রাইম ফুড এন্ড সুইটস্’র শুভ উদ্বোধন চৌদ্দগ্রামে করপাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠন, সভাপতি আব্দুল মান্নান রতন চৌদ্দগ্রামে শতবর্ষী সরকারি গাছ কেটে নিচ্ছে প্রভাবশালী মাও: ইসমাঈল চৌদ্দগ্রামে বিয়ের প্রলোভনে যুবতীকে ধর্ষণ, ধর্ষক গ্রেফতার চৌদ্দগ্রামে অপরাধ জগতের হোতা মেম্বার বজলুর রহমান জেলহাজতে চৌদ্দগ্রামে ধর্ষণ মামলায় অভিযুক্ত শিক্ষক তারেক গ্রেফতার, জেলহাজতে প্রেরণ চৌদ্দগ্রামে জাতীয় শ্রমিক লীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালন ও আলোচনা সভা চৌদ্দগ্রামে ছেলের হাতে মা খুন, ঘাতক আটক চৌদ্দগ্রামে সামাজিক বিরোধের জেরে শিক্ষকের উপর হামলা

নানা অনিয়মের বেড়াজালে নাঙ্গলকোট পুজকরা স্কুল

নানা অনিয়মের বেড়াজলে আটকে রয়েছে কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার ঐতিহ্যবাহী পুজকরা উচ্চ বিদ্যালয়। ম্যানেজিং-ও শিক্ষকদের অনিয়মের কারনে ১৯৮৪ সালে প্রতিষ্ঠিত বিদ্যালয়টি এখন শিক্ষার্থী শূন্য হয়েছে পড়েছে। এলাকাবাসীর অভিযোগ একটি মহল শিক্ষা প্রতিষ্ঠানটিকে ব্যবহার করে নিজেরা অর্থের মালিক হয়ে। বর্তমানে বিদ্যালয়টিকে প্রায় ধ্বংসের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে। এ কারনে স্থানীয় বাসিন্দারা তাদের সন্তানদের লেখাপড়া নিয়ে চরম দু:চিন্তায় রয়েছে।

সরেজমিনে গিয়ে স্থানীয় বাসিন্দা ও শিক্ষার্থীদের অভিভাবদের সাথে কথা বলে জানা যায়, অনিয়ম দূর্নীতির কারনে বর্তমানে বিদ্যালয়টিতে বর্তমানে শিক্ষার্থীর সংখ্যা কমে যাচ্ছে। সেই সাথে বিদ্যালয়ের শিক্ষকদের একঘেয়েমি আচরণে বিদ্যালয়ের বার্ষিক ফলাফল এবং জেএসসি ও এসএসসি ফলাফলে চরম বিপর্যয় দেখা দিয়েছে।

এদিকে গত ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের জন্মদিন পালনের জন্য রাষ্ট্রীয় নির্দেশনা থাকা সত্বেও তা অমান্য করে বিদ্যালয়ে কোন কর্মসূচি পালন করা হয়নি। যার ফলে আওয়ামীলীগ ও অংগসংগঠনের নেতাকর্মীদের মাঝে ক্ষোভ বিরাজ করছে।

স্থানীয় আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ ক্ষোভ প্রকাশ করে সরকারের উচ্চ মহলের কাছে বিষয়টির সুষ্ঠ তদন্ত দাবী করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের জন্য অনুরোধ জানিয়েছেন।

এসব বিষয়ে জানতে চাইলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফেরদৌসি বেগম নতুন কুমিল্লা ডটকমকে আমাদের পুজকরা উচ্চ বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষাসহ জেএসসি-এসএসসি পরীক্ষার গড় ফলাফল শতকরা ১৫-১৬ ভাগ।

সকল সুবিধা বিদ্যমান থাকা স্বত্বেও গড় ফলাফল এমন কেন প্রশ্ন করা হলে তিনি জানান, ইংরেজী ও গণিত বিষয়ে শিক্ষার্থীরা ফেল করে বেশী। যে কারনে বিদ্যালয়ের গড় ফলাফল এমন।

প্রতিষ্ঠাতাকে বাদ দিয়ে কেন কমিটি করা হচ্ছে জানতে চাইলে ফেরদৌসি বেগম বলেন, এ নিয়ে স্থানীয়দের মধ্যে আভ্যন্তরীন কোন্দল রয়েছে। যে কারনে আমি চাইলেও এককভাবে সিদ্ধান্ত নিতে পারি না। কমিটির বিষয়ে শিক্ষাবোর্ডে অভিযোগ করা হয়েছে। তদন্ত চলছে। শেষ হলে জানা যাবে।

এ বিষয়ে কুমিল্লা শিক্ষাবোর্ডের পরিদর্শক মো. আজহারুল ইসলাম নতুন কুমিল্লা ডটকমকে জানান, একজন শিক্ষক এমনটা করতে পারে না। যদি অভিযোগের সত্যতা মিলে তাহলে ওই শিক্ষকের বিরুদ্ধো ব্যবস্থা গ্রহণ করা হবে। আর একটি শিক্ষাপ্রতিষ্ঠানে ম্যানেজিং কমিটি নির্বাচনে নির্বাচন কমিশন, ভোটারদের প্রত্যক্ষ ভোট গ্রহণসহ সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করার মাধ্যমে পরিচালনা পর্ষদ গঠিত হবে এটাই নিয়ম।

কুমিল্লা জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর নতুন কুমিল্লা ডটকমকে বলেন, খোঁজ নিয়ে দোষিদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।

আলোকিত চৌদ্দগ্রাম পরিবার

মো. এমরান হোসেন বাপ্পি

নির্বাহী সম্পাদক
মোবাইল: ০১৮১৯ ৯৯৬২৩৮

মো. বেলাল হোসাইন

বার্তা সম্পাদক
মোবাইল: ০১৮১৩ ০৬৫৭২৮

মুহা. ফখরুদ্দীন ইমন

প্রধান প্রতিবেদক
মোবাইল: ০১৮১৯ ৭৮৬০১২